একটি সন্তানের জন্য

একটি সন্তানের জন্য
(রোগের গল্প)
ডা: মো: সাদেকুল ইসলাম তাকুকদার

জর্দা ফ্যাক্টরিটা মানিক মিয়ার বাবা প্রতিষ্ঠা করেছিলেন। মানিক মিয়ার বাবা আগে বই পুস্তকের দোকান করতেন। তিনি লক্ষ করে দেখলেন যে তার বন্ধু বিড়ির দোকান করে বেশী লাভ করেন। তাই তিনি বইয়ের দোকান বাদ দিয়ে বিড়ির দোকান করা শুরু করেন। বিড়ির ব্যবসায় বেশী বেশী লাভ হওয়ায় তিনি বিড়ির ফ্যাক্টরি দিয়ে ফেললেন। তারপর তামাক ফ্যাক্টরি। সেখান থেকে জর্দা ফ্যাক্টরি। যে বছর মানিক মিয়ার জন্ম হয় সেই বছরই জর্দা ফ্যাক্টরি উদ্বোধন করা হয়। আর নাম দেয়া হয় মানিক জর্দা ফ্যাক্টরি। জর্দার নাম দেয়া হয় মানিক জর্দা। এই জর্দা এখন জর্দা সেবনকারীদের প্রিয় জর্দা।

মানিক মিয়া জর্দা ফ্যাক্টরি থেকে লাখ লাখ টাকা আয় করেন। দান খয়রাতও করেন প্রচুর। প্রতি রমজান মাসে ঈদের আগে শহরে মাইকিং করে ফ্যাক্টরির ফটক থেকে যাকাতের শাড়ী, লুঙ্গী ও Continue reading “একটি সন্তানের জন্য”

জাহাংগীরনগর

জাহাঙ্গীরনগর
(বিবিধ)
মোঘল সম্রাট জাহাঙ্গীর তার শৈশবের বন্ধু এবং সেনাপতি শেখ আলাউদ্দিন চিশতীকে ইসলাম খান নাম দিয়ে ১৬০৮ সনে বাংলার সুবেদার করে পাঠান। তিনি ছিলেন সেলিম চিশতীর নাতী। বাংলার বড় ভুঁইয়াদের বাধার মুখে ঢাকা Continue reading “জাহাংগীরনগর”

প্যাথলজিক্যাল পরীক্ষা

(স্বাস্থ্য কথা)
সাধারণ কয়েকটি প্যাথলজিক্যাল পরীক্ষার গুরুত্ব
#রক্তের CBC একটি পরীক্ষা যা সবচেয়ে বেশী করা হয়। শরীরে বিভিন্ন ইনফেকশন হলে, ব্লাড ক্যান্সার হলে অথবা বিবিধ রোগ হলে এই পরীক্ষার রেজাল্ট থেকে Continue reading “প্যাথলজিক্যাল পরীক্ষা”

তরমুজ

 

: এই, সাইকেল নিয়ে কই যাচ্ছ?
: চৌরাস্তার মোড়ে।
: কি জন্য?
: একটা তরমুজ কিনব। খুব গরম পরেছে। তরমুজ খাব।
Continue reading “তরমুজ”

ভুয়া ডাক্তার

: হ্যালো, তাহলে আমি কোন ডাক্তার দেখাব?
: আপনি একজন মেডিসিন রোগ বিশেষজ্ঞ দেখাবেন।
: তা তো বুঝলাম। কাকে দেখাব? ডাক্তারের নাম কি?
: ডাক্তারের নাম জানার দরকার নাই। তার পদবী জানারও দরকার নাই। শুধু দেখাবেন তার পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী Continue reading “ভুয়া ডাক্তার”