Examination Scheduler

– Examscheduler is a database desktop software program for Windows operating system.
– It is used for making examination schedule for external and internal examiner.

Features:
– Manage database schedule.
– Make schedule with a few click.
– Save database in MS Access.
– Easy installation.
– No need of expert.
– Read manual in Bangla here

 

Menual

এক্সামসিডিউলার একটি উইন্ডোজ বেইসড অফলাইন ডেস্কটপ /ল্যাপটপ সফটওয়্যার প্রোগ্রাম। তৈরি করেছেন ডাঃ মোঃ সাদেকুল ইসলাম তালুকদার। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ ও ইন্সটিটিউটের শিক্ষকগণকে ইন্টারনাল ও এক্সটার্নাল পরীক্ষক হিসাবে পরীক্ষা নিতে হয়। প্রায়ই দেখা যায় মেনুয়ালি এই ধরনের পরীক্ষার সিডিউল তৈরি করলে একই পরীক্ষক একই সময়ে একাধিক সেন্টারে পরীক্ষক হিসাবে নিয়োগ পেয়েছেন। একজন শিক্ষক একই সময় দুই তিন সেন্টারে পরীক্ষা নিতে পারেন না। তাই তার সিডিউল পরিবর্তন করতে হয়। পরিবর্তন করতে গিয়ে আরও জটিলতায় পড়তে হয়। এইসব সমস্যা উত্তরণের জন্য ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার এই সফটওয়্যারটি তৈরি করেছেন।

প্রোগ্রামটি রান করার জন্য কম্পিউটারে অফিস ২০০৭ থাকতে হবে। প্রাথমিক ভাবে examscheduler.accdb নামে একটি এম এস এক্সেস ডাটাবেইজ ফাইলে শিডিউলটা তৈরি হয়। যে কোন একটি বিষয়ের সিফিউল তৈরি করার পর বিষয়ের নাম দিয়ে সিডিউলটি কম্পিউটারে সেইভ করা হয়। প্রয়োজনমত সিডিউল প্রিন্ট করে নেয়া যায়।

প্রোগ্রামটি রান করলে নিম্নের মতো একটা উইন্ডো আসবে। এই উইন্ডোতে প্রোগ্রামটির ভার্সন, প্রোগ্রামারের পরিচিতি ও ইউজারের নাম থাকবে।

Open বাটনে ক্লিক করলে নিম্নের ন্যায় মেইন উইন্ডো আসবে।

উপরের দিকে বিভিন্ন মেনু আইটেম আছে। সেটিংস আইটেম ক্লিক করলে এক্সামিনারদের বিভিন্ন ফিল্ড পাওয়া যাবে। zone আইটেমে ক্লিক করলে জোন সেট করার অপশন আসবে নিম্নের ন্যায়। + বাটনে ক্লিক করে নতুন জোন যোগ করতে পারেন। সুষ্ঠভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য এক্সামিনেশন কেন্দ্রগুলিকে বিভিন্ন জোনে ভাগ করে নিতে পারেন। এন্ট্রিগুলি এডিট করা যায়। এডিট করার পর save বাটনে ক্লিক করে সেইভ করে নিন। এইভাবে, সেন্টার/ইন্সটিটিউট, পোস্টের নাম, পরীক্ষা শুরু ও শেষ হবার তারিখগুলি লিস্ট করে নিন।




এরপর এক্সামিনার লিস্টটি ওপেন করে সব এক্সামিনারের ডাটা এন্ট্রি দিন। লিস্ট তৈরি করার সময় শুধু এক্সামিনারের নাম টাইপ করতে হবে। জোন, পোস্ট, ইন্সটিটিউট ড্রপডাউন লিস্ট থেকে সিলেক্ট করে নিলেই হবে।

সেটিংস-এর কাজ শেষ হলে সিডিউল তৈরি করতে হবে। সিডিউল ফর্মটি ওপেন করুন। ড্রপডাউন লিস্ট থেকে জোন সিলেক্ট করুন। সেন্টার সিলেক্ট করুন। স্টার্ট ডেইট ও এন্ড ডেইট সিলেক্ট করুন। এক্সামিনার কোড সিলেক্ট করুন। এক্সামিনারের নাম, পোস্ট ও তার ইন্সটিটিউট দেখা যাবে। Add বাটনে ক্লিক করুন। যদি সেলেক্টেড তারিখে এক্সামিনার এভেইলেবল হয় তবে সিডিউলে এড হবে। তা না হলে “not available’ দেখাবে।

এভাবে সব সেন্টারের এক্সামিনার এড করার পর প্রিন্ট বাটনে ক্লিক করে ডিফল্ট প্রিন্টার দিয়ে প্রিন্ট করতে পারেন। ইচ্ছা করলে প্রিন্ট প্রিভিউ বাটনে ক্লিক করে প্রিভিউ দেখে প্রিন্ট করতে পারেন।

কাজ শেষে ফাইলটি সাব্জেক্টের নামে সেইভ করে রাখুন ।

আরও জানতে ইমেইল করুন : sadequel@yahoo.com.
www.talukderbd.com