পাগলা রুগীদের বিমান ভ্রমণ

পাগলা রুগীদের বিমান ভ্রমণ
(কৌতুক )
ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার
একবার বেশ কিছু সংখ্যক অভিজাত পরিবারের পাগল রুগীকে উন্নত চিকিৎসার জন্য সিংগাপুর নেয়ার জন্য স্পেশাল বিমান ভাড়া করা হলো। Continue reading “পাগলা রুগীদের বিমান ভ্রমণ”

মফস্বলের চাকরী

মফস্বলের চাকরী
(শোনা গল্প)

ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার
অনেক অনেক দিন আগের কথা । এক লোক দারোগা পদে চাকরী করতেন। তদন্তের কাজে প্রতিদিন মফস্বলে বা গ্রামে যেতে তো। তিনি খুব ঘুষ খোর ছিলেন। Continue reading “মফস্বলের চাকরী”

ডাইলের পানি

ডাইলের পানি
(মনে পড়ে)

ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার

হোস্টেলের ডাইনিং-এ ডাল একটা কমন মেনু। খাবার শেষ করতে হবে মসূরের ডাল দিয়ে। আমরা ছাত্র জীবনে ডালকে ডাইল বলতাম। বাংলাদেশে যখন ব্যাপক আকারে ফেন্সিডিল নেশার প্রসার লাভ করে তখন নেশাখোররা ফেন্সিডিলকে ডাইল নামে চালিয়ে দেয়। অনেককে বলতে দেখা যায় “ছেলেটি ডাইলখোর।” অর্থাৎ ছেলিটি ফেন্সিডিল পান করে নেশা করে।
Continue reading “ডাইলের পানি”

ইভটিজিং

ইভটিজিং
(ছোট গল্প)
ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার

তখন সারাদেশে যেন ইভ টিজিং মহামারীর আকার ধারন করেছিল । একদিন খবরের কাগজে সংবাদ বের হলো যে কোন একটি Continue reading “ইভটিজিং”

বাসা থেকে জেলখানা পর্যন্ত

বাসা থেকে জেলখানা পর্যন্ত
(ছোট গল্প)

ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার

আর্মি শাসিত তত্বাবধায়ক সরকারের অধীন দেশ চলছিল। রাস্তার ধারের স্থাপনার অবৈধ অংশগুলি অনবরত হাতুরি দিয়ে পিটিয়ে ভাংগা হচ্ছিল। সেই হাতুরির আঘাত অনেকের মাথায় লাগছিল। তাদের ঘুম হারাম হয়ে গিয়েছিল। বড় বড় নেতাদেরকে ধরে ধরে Continue reading “বাসা থেকে জেলখানা পর্যন্ত”

নির্দেশের প্রয়োজন পড়ে নি

নির্দেশের প্রয়োজন পড়ে নাই
(মনে পড়ে)
ডাঃ সাদেকুল ইসলাম তালুকদের

১৯৭৯ সনে আলাউদ্দিন সিদ্দিকী কলেজ হোষ্টেলে থাকাকালীন একটা ঘটনা মনে পড়লো। হোস্টেল ছিল টিনসেড। এখন সেখানে বিল্ডিং হয়েছে। নিচ তলায় Continue reading “নির্দেশের প্রয়োজন পড়ে নি”

একটি সন্তানের জন্য

একটি সন্তানের জন্য
(রোগের গল্প)
ডা: মো: সাদেকুল ইসলাম তাকুকদার

জর্দা ফ্যাক্টরিটা মানিক মিয়ার বাবা প্রতিষ্ঠা করেছিলেন। মানিক মিয়ার বাবা আগে বই পুস্তকের দোকান করতেন। তিনি লক্ষ করে দেখলেন যে তার বন্ধু বিড়ির দোকান করে বেশী লাভ করেন। তাই তিনি বইয়ের দোকান বাদ দিয়ে বিড়ির দোকান করা শুরু করেন। বিড়ির ব্যবসায় বেশী বেশী লাভ হওয়ায় তিনি বিড়ির ফ্যাক্টরি দিয়ে ফেললেন। তারপর তামাক ফ্যাক্টরি। সেখান থেকে জর্দা ফ্যাক্টরি। যে বছর মানিক মিয়ার জন্ম হয় সেই বছরই জর্দা ফ্যাক্টরি উদ্বোধন করা হয়। আর নাম দেয়া হয় মানিক জর্দা ফ্যাক্টরি। জর্দার নাম দেয়া হয় মানিক জর্দা। এই জর্দা এখন জর্দা সেবনকারীদের প্রিয় জর্দা।

মানিক মিয়া জর্দা ফ্যাক্টরি থেকে লাখ লাখ টাকা আয় করেন। দান খয়রাতও করেন প্রচুর। প্রতি রমজান মাসে ঈদের আগে শহরে মাইকিং করে ফ্যাক্টরির ফটক থেকে যাকাতের শাড়ী, লুঙ্গী ও Continue reading “একটি সন্তানের জন্য”

জাহাংগীরনগর

জাহাঙ্গীরনগর
(বিবিধ)
মোঘল সম্রাট জাহাঙ্গীর তার শৈশবের বন্ধু এবং সেনাপতি শেখ আলাউদ্দিন চিশতীকে ইসলাম খান নাম দিয়ে ১৬০৮ সনে বাংলার সুবেদার করে পাঠান। তিনি ছিলেন সেলিম চিশতীর নাতী। বাংলার বড় ভুঁইয়াদের বাধার মুখে ঢাকা Continue reading “জাহাংগীরনগর”

প্যাথলজিক্যাল পরীক্ষা

(স্বাস্থ্য কথা)
সাধারণ কয়েকটি প্যাথলজিক্যাল পরীক্ষার গুরুত্ব
#রক্তের CBC একটি পরীক্ষা যা সবচেয়ে বেশী করা হয়। শরীরে বিভিন্ন ইনফেকশন হলে, ব্লাড ক্যান্সার হলে অথবা বিবিধ রোগ হলে এই পরীক্ষার রেজাল্ট থেকে Continue reading “প্যাথলজিক্যাল পরীক্ষা”