ক্যান্সার দেখে চেনা যায়

ক্যান্সার দেখে চেনা যায়

(স্বাস্থ্য কথা)

ডাঃ সাদেকুল ইসলাম তালুকদার

প্যাথলজি বিশেষজ্ঞগণ খালি চোখে ও মাইক্রোস্কোপ -এর ম্যাধ্যমে দেখে ক্যান্সার রোগ নির্ণয় করেন।
সার্জন ক্যান্সার কেটে হিস্টোপ্যাথলজিক্যাল পরীক্ষার জন্য প্যাথলজি বিশেষজ্ঞ-এর নিকট পাঠান। আমাদের দেশে প্যাথলজি বিষয়ে এমফিল, এমডি অথবা এফসিপিএস পাস করা ডাক্তারগণ প্যাথলজি বিশেষজ্ঞ । সাধারণ জনগণ পরীক্ষাটাকে মাংস পরীক্ষা বলে। মাংস ১০% ফরমালিনে ডুবিয়ে পাঠাতে হয় যাতে পঁচে না যায়।

মাংস কিছু কিছু অংশ পচা থাকলে বা রক্তক্ষরণ যুক্ত থাকলে বা এব্রোথেব্রো থাকলে ক্যান্সার সন্দেহ করা হয়।

ক্যান্সার হলে কোষ বিন্যাসে পরিবর্তন হয়। হাজারো রকম ক্যান্সারে হাজারো রকম কোষ বিন্যাস আছে। মাংস অতি পাতলা করে কেটে কাঁচের স্লাইডে নিয়ে মাইক্রোস্কোপ দিয়ে কোষ বিন্যাস দেখে প্যাথলজিস্টগণ ক্যান্সার রোগ চিনে থাকেন।

আমরা গাছের ডালপালা ও পাতার বিন্যাস দেখে যেমন বিভিন্ন রকম গাছ চিনতে পারি তেমনি কোষ বিন্যাস দেখে প্যাথলজিস্টগণ বিভিন্ন রকম ক্যান্সার চিনতে পারেন। কোন কোন গাছ যেমন সহজেই চেনা যায় তেমনি কোন কোন ক্যান্সারও সহজে চেনা যায়। কোন কোন গাছ আছে দেখতে প্রায় একরকম হলেও ভিন্ন জাতের । তেমনি কোন কোন ক্যান্সার আছে দেখতে প্রায় এক রকম। এইগুলো নির্নিয় নিয়ে প্যাথলজিস্টগনের সমস্যা হয়। তখন কয়েকজন মিলে মতামত দিয়ে একটা রোগ নির্ধারণ করেন। অথবা আরও উন্নত প্রযুক্তিগত পরীক্ষা করে সঠিক রোগ নির্ণয় করেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই চোখ দিয়ে দেখে  চেনা যায়।

১/৬/২০১৭খ্রি.

পড়ে কেমন লাগলো তার উপর ভিত্তি করে নিচের ফাইফ স্টারে ভোট দিন ক্লিক করে

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (5 votes, average: 4.20 out of 5)
Loading...

 

Leave a Reply

Your email address will not be published.