ফেইসবুকে নিজের ছবি পোস্ট করা

ফেইসবুকে নিজের ছবি পোস্ট করা
(সাধারণ)
ডা. সাদেকুল ইসলাম তালুকদার

যারা ফেইসবুক ব্যবহার করে তাদের প্রায় সবার হাতেই মোবাইল ফোন থাকে। বিভিন্ন ইভেন্টে নিজের ছবি তুলে অনেকেই টাইমলাইনে পোস্ট দিয়ে বন্ধুদের শেয়ার করে থাকেন। ছবি দেখে বন্ধুরা লাইক, কমেন্ট করে। লাইক অপশন আছে, কিন্তু ডিজলাইক অপশন নাই। তাই অনেকে লাইক বাটনে ক্লিক করে লাইক কাউন্ট বাড়িয়ে দেন কিন্তু অপছন্দ হলেও ডিজলাইক করে কাউন্ট কমিয়ে দিতে পারেন না। কেউ কেউ কেউ লাইক করলেও লাইক-এ ক্লিক দেন না। তাদের অন্তরে জুজুর ভয়। হায়, লাইক দিলে আবার কে বেজার হয়! আবার কেউ কেউ ডিজলাইক করলেও চামচামি করে লাইক দিয়ে দেন। কাজেই ছবি তুলেই ফেইসবুকে পোস্ট করে ফেলা ঠিক না। ভেবে দেখতে হবে যে ছবিটি পোস্ট করছি সে ছবিটি কারা কারা দেখতে পারে? তাদের মধ্যে অধিকাংশ ফ্রেন্ড কি ছবি দেখে খুশি হবে? যে অবস্থায় বা যে ড্রেস পড়ে ছবি উঠানো হয়েছে, বাস্তবে সেই অবস্থায় কি ঐ বন্ধুর সামনে দেখাতে পারবে। যেমন, মি. আবুল সাহেব সমুদ্র সৈকতে গিয়ে শর্ট প্যান্ট পরে খালি গায় পানিতে নেমে ছবি তুলে পোস্ট করে দিলেন। অনেকেই লাইক দিলেন। কিন্তু কেউ খারাপ কমেন্ট করলেন না। তাই বলে কি ছবিটি দেখানো ঠিক হলো। বাস্তবে বি এই ড্রেসে তিনি তার সামনে যেতে পারবেন? ছবি দেখে তিনি কি লজ্জা পাবেন না?

কেউ কেউ বিয়ের মঞ্চে নতুন বউয়ের সাথে বিভিন্ন ভংগিতে ছবি তুলে ফেইসবুকে দিয়ে দেন। ফেইসবুকে এমনও ফ্রেন্ড তার আছেন যিনি এই ছবি দেখে লজ্জা পাবেন। অনেকের বাবা মা আছে তাদের ফেইসবুক ফ্রেন্ড। তারাই বা কি মনে করবেন।

বন্ধুদেরকে মনে করিয়ে দেয়ার জন্য মাঝে মাঝে দুই একটি ছবি পোস্ট করা যেতে পারে। তাই বলে সকালে একটা বিকেলে একটা ছবি দিবেন? হে, ছবির সাথে যদি আরো দেখার মতো কিছু থাকে তাহলে তা দেয়া যেতে পারে। যেমন, তাজমহলের সামনে দাঁড়িয়ে একটা ছবি দিলেন। তাকেও দেখা হলো, তাজমহলকেও দেখা হলো।

আসুন আমরা বেহুদা ছবি পোস্ট করা থেকে বিরত থাকি।
২৩/৮/২০১৯ খ্রী.