ভিডিআরএল টেস্ট

ভিডিআরএল টেস্ট
(স্বাস্থ্য কথা)
ডা. সাদেকুল ইসলাম তালুকদার
ভিডিআরএল টেস্ট হলো একটা স্ক্রিনিং টেস্ট যা সিফিলিস রোগ স্ক্রিনিং করার জন্য করা হয়। অনেকে শুধু ভিডিআরএল বলে থাকেন। এটা ঠিক না। ভিডিআরএল-এর পর টেস্ট কথাটা বলতে হয়। কারন, ভিডিআরএল-এর পূর্ণ শব্দগুলো হলো ভেনেরিয়াল ডিজিজ রিসার্চ ল্যাবরেটরি। এই ল্যাবরেটরি থেকে এই পরীক্ষাটা উদ্ভাবন করা হয়েছে বলে এর নাম দেয়া হয়েছে ভিডিআরএল টেস্ট। ভেনেরিয়াল ডিজিজের বাংলা হলো যৌন রোগ। যৌন মিলনের সময় একজন থেকে আরেকজনের শরীরে যেসব রোগ সংক্রমিত হয় সেগুলোকে যৌন রোগ বলে। ইংরেজিতে এদেরকে সেক্সুয়ালি ট্রাসমিটেড ডিজিজ (এসটিডি) অথবা সেক্সুয়ালি ট্রানসমিটেড ইনফেকশন (এসটিআই)-ও বলা হয়। সিফিলিস, গনোরিয়া, ক্লাইডিয়া, এইচপিভি, এইচআইভি, পিউবিক লাইচ (উঁকুন), হারপিস ভাইরাস ইনফেকশন সচরাচর যৌনরোগ। এছাড়াও কিছু যৌনরোগ আছে যেগুলো কম হয় যেমন সেংক্রয়েড, লিম্ফোগ্রেনোলোমা ভেনেরাম, গ্রেনোলোমা ইংগুইনালি, মলাস্কাম কন্টাজিওসা, স্কেবিস ইত্যাদি।

যৌন রোগগুলোর মধ্যে খুব বেশি হয় সিফিলিস। এর জটিলতাও অনেক। অনেক ক্ষেত্রেই পরীক্ষা করে জানতে চাওয়া হয় সিফিলিস রোগের উপস্থিতি আছে কি না। যেমন, কেউ যদি অবৈধ যৌন মিলনের হিস্ট্রি দেয়, বিদেশ গমন করতে চায় শ্রমিক হিসাবে, প্রেগন্যান্ট হয় তবে সাধারণত ভিডিআরএল টেস্ট করা হয় সিফিলিসের স্ক্রিনিং টেস্ট হিসাবে। যদি, টেস্ট রিএক্টিভ হয় তবে নিশ্চিত হতে আরো ভালো টেস্ট করতে হয়। ভিডিআরএল টেস্ট খুবই সেনসিটিভ টেস্ট কিন্ত ততটা স্পেসিফিক না। অর্থাৎ এই টেস্টে সহজেই পজিটিভ ধরা পরে কিন্তু ফলস পজিটিভ হয় বেশি। টিপিএইচএ পরীক্ষা বেশি স্পেসিফিক। তাই, টিপিএইচএ পরীক্ষা করে মোটামুটি নিশ্চিত হওয়া যায়। সিফিলিস রোগ হয় ট্রেপোনেমা পেলিডাম রোগ জীবাণু দিয়ে। এই জীবাণু দিয়ে সংক্রমণ না হলেও কিছু কিছু ক্ষেত্রে ভিডিআরএল টেস্ট রিএক্টিভ হতে পারে, যাকে বলা যায় ফলস রিএক্টিভ। যেমন, ইনফেকশাস মনোনিউক্লিওসিস, লুপাস রোগ, এনটিফসফোলিপিড এন্টিবডি সিন্ড্রোম, হেপাটাইটিস-এ, লেপ্রোসি, ম্যালেরিয়া, এমনকি খুব কম ক্ষেত্রে প্রেগন্যান্সিতে। এজন্য এই টেস্টটা হলো নন-স্পেসিফিক টেস্ট। তাহলে দেখুন, কি অবস্থা। জানতে চাওয়া হলো সিফিলিস আছে কি না। তবে, অবৈদ যৌন মিলনের হিস্ট্রি থাকলে এবং ভিডিআরএল টেস্ট রিএক্টিভ হলে তখন আর ফলস মনে করা হয় না। টিপিএইচএ টেস্ট করে কনফার্ম হয়ে সিফিলিস-এর চিকিৎসা দেয়া হয়। রোগী বিবাহিত হলে স্বামী-স্ত্রী উভয়কেই সিফিলিসের চিকিৎসা দেয়া হয়। এনিয়ে স্বামী-স্ত্রীতে অনেক সময় ঝগড়া বেঁধে যায়। বলে “অসুখ বানাইছ তুমি। আমি কেন ইনজেকশন নিতে যাবো?” তর্ক করে একজন আরেকজনকে দোষারোপ করতে পারে “তোমার কারনেই আমার মধ্যে সিফিলিস প্রবেশ করেছে।”

প্রেগন্যান্সির সময় গাইনির ডাক্তার অনেকসময় স্ক্রিনিং টেস্ট হিসাবে মায়ের ভিডিআরএল টেস্ট করিয়ে থাকেন। কারন, মায়ের সিফিলিস থাকলে গর্ভের সন্তানের মধ্যে তা সংক্রমিত হতে পারে। কোন কোন সময় আক্রান্ত শিশু মায়ের গর্ভ থেকে একটা দাঁত নিয়ে জন্ম গ্রহণ করে। এই দাঁতকে বলা হয় হাচিসন্স টুথ। আমি এর আগে উল্লেখ করেছি প্রেগন্যান্সিতে ভিডিআরএল টেস্ট ফলস রিএক্টিভ হতে পারে। নতুন বউয়ের বেলায় এমন হলে তো ঝামেলা বেঁধে যেতে পারে। কাজেই রেজাল্ট সম্পর্কে স্বামী- স্ত্রী দু’জন ভালোভাবে কাউন্সিলিং করে দিতে হয়।

একবার, আমি যখন নতুন ল্যাবরেটরি শুরু করি তখন, শহরের বিত্তশালী বাড়ির এক যুবক আমার কাছে আসে কিছু টাকা ধার নিতে। আমি বেশি কথা খরচ না করে অল্প কিছু টাকা ধার দেই। কয়েকদিন পর আবারও সে টাকা ধার চায়। এবার বুঝলাম যুবকটি আসলে চাঁদাবাজ। এরপর থেকে আর তাকে ধার দেইনি। সে আর আসেনি। কিছুদিন পর আমি লক্ষ্য করলাম ভিডিআরএল পরীক্ষা দেয়া রোগীদের সাথে সে ল্যাবে আসে প্রায়ই। এমনকি সে টেস্ট রিএক্টিভ হলে রিপোর্ট আমাকে দেখিয়ে জিজ্ঞেস করে “রিপোর্টটা কি ঠিক আছে, স্যার?” আমি তার আনাগোনার অর্থ বুঝতে না পেরে আমার সহকারীকে এর রহস্য কি জানতে চাই। সে আমাকে বলে “লোকটা যৌন রোগ বিশেষজ্ঞের চেম্বারের সামনে দাড়িয়ে থাকে। কোন রোগীকে ভিডিআরএল পরীক্ষা দিলে তার সাথে সে খাতির জমায় এবং ভালো প্যাথলজিস্ট দিয়ে পরীক্ষা করিয়ে দেবে বলে আমাদের এখানে নিয়ে আসে। রিপোর্ট রিএক্টিভ হলে সে রোগীকে ভয়ভীতি দেখায়ে বলে “তুমি খারাপ কাজ করেছো, না হলে তোমার সিফিলিস হলো কেমনে। আমি তোমার বাবাকে বলে দেবো।” এমন ভয় দেখায়ে তার থেকে কিছু টাকা পয়সা খসিয়ে নেয়। আমি আমার সহকারীকে বলে দিলাম “তুমি লোকটাকে মানা করবে যেনো রোগীর সাথে আমাদের ল্যাবে না আসে।”

এবার হয়তো আপনি বুঝতে পেরেছেন কেনো আমি ভিডিআরএল টেস্ট নিয়ে এত কথা বলছি।
৫/৯/২০২০ খ্রি.
ময়মনসিংহ

কেমন লাগলো তার উপর ভিত্তি করে নিচের ফাইফ স্টারে ভোট দিন ক্লিক করে
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (1 votes, average: 5.00 out of 5)

Loading...
ডা. সাদেকুল ইসলাম তালুকদার রচিত বই-এর অনলাইন শপ লিংক
http://www.daraz.com.bd/shop/talukder-pathology-lab/